ডোমেইন নেম

ডোমেইন নেম কি, কত প্রকার – ডোমেইন নেম কেন প্রয়োজন?

  • Post author:

ডোমেইন নেম কি, কত প্রকার – ডোমেইন নেম কেন প্রয়োজন তার সঠিক কারণ জানতে চান তো? তাহলে আমি বলবো আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা, আজকের পোস্টে আমরা ডোমেইন নেম সিস্টেম সম্পর্কে পুরোপুরি তথ্য আপনাদের সামনে তুলে ধরতে চলেছি। সুতরাং ডোমেইন নিয়ে আপনার মনের সকল প্রশ্নের অবসান ঘটাতে পোস্টটি অত্যন্ত মনোযোগসহ পড়ে নিন। তবে আলোচনার শুরুতে ডোমেইন কি তা জানা যাক-

ডোমেইন কি? (What is Called Domain?)

আচ্ছা বলুন তো আপনাকে কি নামে ডাকা হয়? আপনার পিতা মাতা যে নাম আপনার জন্য রেখেছেন সেই নামেই তো আপনাকে ডাকা হয় নাকি? না বিষয়টা এমন যে আপনার কোন নামই নেই! দুঃখিত জনাব, নাম বিহীন কেউ হয় না এটা আমরা জানি।

এই যে আপনাকে ডাকার জন্য একটি নামের প্রয়োজন পড়ছে। যে নাম ধরে কেউ আপনাকে ডাকবে, অন্যরা আপনার নাম শুনেই আপনার ব্যবহারের বিষয়ে ধারণা নিবে (বিশেষ করে আপন কেউ) ঠিক তেমনই একটি ওয়েবসাইটেরও নির্দিষ্ট নাম নাম থাকে। ঐ নির্দিষ্ট নামে কেবলমাত্র একটিই ওয়েবসাইট থাকে। এই যে কোন একটি ওয়েবসাইটের জন্য নির্ধারিত একটি নাম ঠিক আপনার নামের মত, এটাকেই আমরা ডোমেইন বলে থাকি। সহজ কথায় ডোমেইন শব্দটি নামেরই একটি রূপ যা সাধারণত, ওয়েবসাইটের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। বুঝলেন না তো, চলুন একটা উদাহরণ দেখে নেওয়া যাক-

আপনি নিশ্চয় ফেসবুকের নাম শুনেছেন? ফেসবুকের ওয়েবসাইটে ঢুকতে চাইলে আপনাকে নিশ্চয় ব্রাউজারে গিয়ে facebook.com এই নামে সার্চ করবেন অথবা এপ ব্যবহার করেও ঢুকতে পারেন তবে সেখানেও কিন্তু আপনাকে ফেসবুক কথাটা মাথায় রাখতেই হবে। এই যে, ফেসবুক নামটি ব্যবহার করা হচ্ছে ফেসবুক ওয়েবসাইটে প্রবেশ করার জন্য এটাকেই আমরা মূলত ডোমেইন বলে থাকি। একইভাবে, গুগলের জন্য google.com, টুইটারের জন্য x.com যদিও পূর্বে এর নাম টুইটার নাম ছিল কিন্তু বর্তমানে টুইটারের মূল মালিক জ্ঞান পন্ডিত ইলন মাস্ক এর নাম পরিবর্তন করে এই নামটি অর্থাৎ, x.com নামটি রেখেছেন।

এগুলো প্রত্যেকেই কিন্তু এক একটি করে ডোমেইন। এবার নিশ্চয় বুঝতে পারছেন ডোমেইন বলতে আসলে কি বোঝায়? চলুন এবার আমরা ডোমেইন এর প্রকারভেদ সম্পর্কে একটু জেনে নিই।

ডোমেইন এর প্রকারভেদ (Types of Domain)

সাধারণত কয়েক ধরণের ডোমেইন পাওয়া গেলেও আমরা এখানে ডোমেইন এর গুরুত্বপূর্ণ কিছু প্রকারভেদ উল্লেখ করছি।

Top-Level Domains (TLDs) TLDs দুটি ভাগে বিভক্ত-

Generic Top-Level Domains (gTLDs)

যেকোনো ধরনের উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। জনপ্রিয় gTLDs এর মধ্যে রয়েছে .com, .org, .net, .info, .edu, এবং .gov।

Country Code Top-Level Domains (ccTLDs)

একটি নির্দিষ্ট দেশের ডোমেন। ccTLDs এর মধ্যে রয়েছে .bd (বাংলাদেশ), .us (মার্কিন যুক্তরাষ্ট্র), .uk (যুক্তরাজ্য), এবং .jp (জাপান) ইত্যাদি।

Domain নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন?

ডোমেইন নামগুলো সাধারণত আমরা ব্যক্তিগত অথবা ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করে থাকি। যে উদ্দেশ্যেই ব্যবহার করি না কেন সেগুলো ক্রয় করার জন্য আমাদের পেমেন্ট করতে হয়।

কেননা এগুলো আপনাকে অনন্য আইপি সরবরাহ করে থাকে যেগুলো ব্যবহার করে আপনি ঐ ওয়েবসাইটে গিয়ে আপনার চাহিদা পূরণ করতে পারেন।

ডোমেইনগুলো পরিচালনা করার জন্য খরচ হয়ে থাকে। তাই ডোমেইন নাম রেজিস্ট্রেশন করতে হয়।

ডোমেইন নেম কেন প্রয়োজন?

প্রত্যেকটা বিষয়ের যেমন প্রয়োজন রয়েছে তেমনি একটি ওয়েবসাইট কয়েকটি বিষয়ের উপর ভিত্তি করে প্রয়োজন পড়তে পারে। চলুন এক নজরে কিছু গুরুত্বপূর্ণ কারণ জানা যাক-

  • আপনি নিজেকে ব্র্যান্ডিং হিসেবে গড়ে তুলতে চাচ্ছেন, সুতরাং আপনার পরিচিতির জন্য ডোমেইন প্রয়োজন।
  • আপনার কোন প্রতিষ্ঠান আছে সেই প্রতিষ্ঠান অনলাইনে মাধ্যমে সবার কাছে পৌঁছে দিতে চাচ্ছেন, সুতরাং ডোমেইন প্রয়োজন পড়বে।
  • আপনি কোন ব্যবসা করেন আর সেই সাথে চাচ্ছেন আপনার ব্যবসা বিশ্বব্যাপী প্রচার হউক, অথবা আপনার কাছে এমন কিছু প্রোডাক্ট আছে যেগুলো বিশ্বব্যাপী প্রোমোট করতে পারবেন তবে আপনার ডোমেইন নেম প্রয়োজন।
  • ক্লিনিক এর মালিকগন তাদের ক্লিনিক এর প্রচারের জন্য ওয়েবসাইট তৈরী করে থাকেন আর এর জন্য প্রয়োজন পড়ে ডোমেইন নাম রেজিস্ট্রেশন এর।
  • শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের শিক্ষার গুণগত মান বাড়াতে এবং ভর্তি প্রক্রিয়াসহ সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করার লক্ষ্যে ওয়েবসাইট তৈরী করেন। আর এর জন্য প্রয়োজন ডোমেইন এর।

সুন্দর ডোমেইন নেম নির্বাচনের টিপস

একটি সঠিক আর সুন্দর ডোমেইন যা সহজবোধ্য এসইও এর জন্য বিশেষ কাজে লাগে তা নির্বাচন করার জন্য সেরা কিছু টিপস আপনাদের সুবির্ধাতে এখানে তুলে ধরছি।

আরো পড়ুনঃ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন সেরা ওয়েবসাইট থেকে (Free Download)

দেখে নিন হয়তো আপনার কাজে লাগবে-

  • সহজে উচ্চারনযোগ্য এবং মনে রাখার মতো ডোমেইন নির্বাচন করুন।
  • এক শব্দের ডোমেইন পাওয়া যেহেতু বর্তমান খুবই কঠিন তাই চেষ্টা করবেন দুই শব্দের মধ্যে ডোমেইন নেম নির্বাচন করার। আর তিন শব্দের মধ্যে ডোমেইন নির্বাচন করতে চান তবে অবশ্যই চেষ্টা করবেন সবথেকে সহজ শব্দের সমন্বয় করার।
  • খুব বড় লম্বা নামের ডোমেইন নির্বাচন করা থেকে বিরত থাকুন। যতটা সম্ভব ৫ ক্যারেক্টার থেকে অনধিক ১৫ ক্যারেক্টারের মধ্যে ডোমেইন নির্বাচনের চেষ্টা করুন।
  • ডোমেইন নামের মধ্যে হাইফেন (-) ব্যবহার না করায় ভালো। চেষ্টা করুন এটিকে এড়িয়ে চলার।
  • আপনি যে ক্যাটেগরি নিয়ে কাজ করতে চান তার উপর ভিত্তি করেই ডোমেইন নেম নির্বাচনের চেষ্টা করুন। যেমন, শিক্ষনীয় কিছু হলে ডোমেইন এ একাডেমি শব্দটি রাখতে পারেন, প্রযুক্তি বিষয়ে কোন সাইটের নাম হলে ডোমেইন এ আইটি কথাটা রাখার চেষ্টা করুন।
  • ডোমেইন নেম নির্বাচনের সময় চেষ্টা করুন ডোমেইন এর পূর্বের কোন খারাপ রিপোর্ট আছে কি না। অনেক ক্ষেত্রে পুরাতন ডোমেইনগুলো আমাদের ভালো ফলাফল দেয় কিন্তু সেগুলোর কিছু রিপোর্টের কারণে আপনি অনেকটায় পিছিয়ে পড়তে পারেন। আপনি বরং গুগলে গিয়ে সার্চ করতে পারেন, Domain Checker, Domain History Checker, Domain Age Checker এরকম কিছু লিখে।

ডোমেইন নেম সম্পর্কিত বহুল জিজ্ঞাসিত প্রশ্ন উত্তর

একটি ওয়েবসাইট তৈরীর প্রথম এবং প্রধান শর্ত হচ্ছে ডোমেইন ক্রয় করা। এতক্ষনে ডোমেইন নেম সম্পর্কে নিশ্চয় বিস্তর ধারণা পেয়েছেন।

চলুন এবার ডোমেইন এর বিষয়ে আরো বাড়তি কিছু জানা যাক-

ডোমেইন নেম কিভাবে কেনা যায়?

আপনি একটি ডোমেইন রেজিস্ট্রার থেকে ডোমেইন নেম কিনতে পারেন। ডোমেইন রেজিস্ট্রাররা গ্রাহকদের তাদের ডোমেইন নামগুলো রেজিস্ট্রি করতে এবং পরিচালনা করতে বিশেষভাবে সাহায্য করে।

তাতে সহজেই আমার আপনার মত জনতা ডোমেইন নেম কিনতে পারেন। বুঝতে পারছেন তো কিভাবে ডোমেইন নেম ক্রয় করা যায়।

সবচেয়ে জনপ্রিয় ডোমেইন প্রোভাইডার হচ্ছে, নেমচিপ, গোড্যাডি। আপনি নিশ্চিন্তে এই সাইটগুলো থেকে ডোমেইন নেম কিনতে পারেন।

ডোমেইন নেম কিভাবে কাজ করে?

ডোমেইন নেম একটি DNS সার্ভার ব্যবহার করে একটি ওয়েবসাইটের আইপি অ্যাড্রেসকে অনুবাদ করে।

যখন আপনি একটি ডোমেইন নাম লিখে একটি ওয়েবসাইট অ্যাক্সেস করেন, তখন আপনার কম্পিউটার একটি DNS সার্ভারকে একটি অনুরোধ পাঠায়।

DNS সার্ভার ডোমেইন নামটিকে একটি আইপি অ্যাড্রেসে রুপান্তর করে এবং আপনার কম্পিউটারকে ওয়েবসাইটের সাথে সংযোগ করতে দেয়।

বুঝতে পারলেন তো আপনার নানা কিভাবে আপনার ভাই হয়! সরি, ডোমেইন নেম কিভাবে কাজ করে বুঝতে পারছেন নিশ্চয়।

আমাদের শেষকথা

ডোমেইন সম্পর্কে বলতে গেলে সবার আগেই যে বিষয়টি ভেসে ওঠে তা হচ্ছে কোন ওয়েবসাইটের নাম।

একটি ভালো ডোমেইন নির্বাচন করা ততটায় গুরুত্বপূর্ণ যতটা আপনার কোম্পানি কিংবা ব্র্যান্ডকে ফুটে তুলতে চান। সুতরাং একটি উপযুক্ত ডোমেইন নির্বাচন করাও কিন্তু একটি চ্যালেঞ্জ।

প্রিয় পাঠক, ডোমেইন সংক্রান্ত আমাদের এই ওয়েবসাইটি আপনার কতটা ভালো লেগেছে তার জন্য একটি মন্তব্য লিখতে দোষ কি বলুন।

সুন্দর ডোমেইন ক্রয় করে নিজের ব্র্যান্ডকে ফুটে তুলুন অনন্য করে এই প্রত্যাশায় আজকের মত বিদায় নিচ্ছি।

তবে তার আগে, জীবন, তথ্য আর প্রযুক্তির নিত্য নতুন খবর জানতে নিত্যটিউনে চোখ রাখুন।

আল্লাহ্ হাফেজ।

Author

Leave a Reply