ওয়েবসাইট-কি

ওয়েবসাইট কি? কেন একটি ওয়েবসাইট বদলাতে পারে আপনার জীবন!

  • Post author:

তো বন্ধুরা নিশ্চয় মহান আল্লাহর অশেষ কৃপায় ভালো আছেন। সময়ের যে স্রোত তা যেন বহমান রয়েই গেছে। কিন্তু আমার চলার গতি কেন জানি অনেকটায় স্থবির হয়ে পড়েছে। যাই হউক, অনলাইন থেকে অর্থ আয়ের চিন্তা আমাদের সকলের মাথায় কমবেশি ঘুরপাক খায়। এরই ধারাবাহিকতায় অনলাইন থেকে অর্থ আয়ের জন্য অন্যতম একটি গুরুত্বপূর্ণ মাধ্যম ওয়েবসাইট  এ সম্পর্কে আলোচনা করবো। আশা করছি পোস্টটি আপনাকে অনলাইন থেকে অর্থ আয়ে বিশেষভাবে সহায়তা করবে। অর্থাৎ, আমরা আজকে দেখবো, ওয়েবসাইট কি? কেন একটি ওয়েবসাইট এর মাধ্যমে বদলে যেতে পারে আমাদের জীবন। চলুন বেশি কথা না বলে বলং শুরু করা যাক-

ওয়েবসাইট কি?

ওয়েবসাইট হল ইন্টারনেটে থাকা একগুচ্ছ ওয়েব পৃষ্ঠা, ছবি, অডিও, ভিডিও এবং অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টি। সহজ কথায় একটি ওয়েবসাইট হচ্ছে অনলাইন কিংবা অফলাইনে থাকা হাজার হাজার নয় শত কোটি তথ্যের ভান্ডার। আমরা ওয়েবসাইট সাধারণত একটি নির্দিষ্ট ডোমেইন নামের মাধ্যমে পরিচালনা করে থাকি এবং ওয়েব সার্ভারে এ সকল তথ্য সংরক্ষিত থাকে। ওয়েব ব্রাউজার ব্যবহার করে এই ওয়েবসাইটগুলো অ্যাক্সেস বা প্রবেশ করা যায়।

আরো সহজ কথায় বলতে গেলে, ওয়েবসাইট হল ইন্টারনেটে বিদ্যমান আপনার নিজস্ব জায়গা। এখানে আপনি আপনার ব্যক্তিগত পরিচয়, ব্যবসা, প্রতিষ্ঠান, পণ্য, পরিষেবা, মতামত, ধারণা, সৃষ্টিশীলতা ইত্যাদি সম্পর্কে তথ্য দিতে পারেন। 

অনলাইন থেকে অর্থ আয়ের অনেকগুলো উপায় যেমন, ফ্রিল্যান্সিং তথা ঘরে বসে ফ্রিল্যান্সিং করে আয় করার অনেকগুলো উপায় এর মধ্যে ওয়েবসাইট ব্যবহার করে আয় করা অন্যতম একটি।

আরো পড়ুনঃ হোস্টিং কি? ওয়েব হোস্টিং কেন প্রয়োজন?

ওয়েবসাইট কি এই বিষয়ে এতক্ষনে ধারণা পেয়েছেন নিশ্চয়। এবার চলুন আমরা বরং দেখি, ওয়েবসাইট আমাদের জন্য কেন দরকার?

ওয়েবসাইট কেন?

ওয়েবসাইট কি এবং যদি আমরা অনলাইন থেকে অর্থ আয়ের চিন্তা করে থাকি তবে, কেন আমরা একটি ওয়েবসাইট তৈরী করবো সেই বিষয়ে বিস্তর জ্ঞান থাকা দরকার। ওয়েবসাইট তৈরির অনেক কারণ থাকতে পারে। এর মধ্যে কিছু উল্লেখযোগ্য কারণ হল-

তথ্য প্রদান

ওয়েবসাইট হল তথ্য প্রদানের একটি চমৎকার মাধ্যম। আপনি আপনার ওয়েবসাইটে বিভিন্ন ধরণের তথ্য প্রদান করতে পারেন, যেমন নিবন্ধ, ছবি, ভিডিও, অডিও ইত্যাদি।

ব্যবসার প্রচার

ব্যবসা প্রচারের জন্য ওয়েবসাইট একটি অন্যতম মাধ্যম বলে আমি মনে করি। আপনার ওয়েবসাইটে আপনার পণ্য ও পরিষেবা সম্পর্কে তথ্য দিয়ে আপনি বিশ্বব্যাপী গ্রাহকদের কাছে সেগুলো অনায়াসেই পৌঁছাতে পারেন।

ব্র্যান্ডিং

ওয়েবসাইট আপনার ব্র্যান্ডিং গড়ে তুলতে সাহায্য করে। ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার ব্র্যান্ডের পরিচয়, মূল্যবোধ এবং লক্ষ্য সম্পর্কে মানুষকে জানাতে পারেন। এতে খুব সহজেই পরিচিত হয়ে উঠতে পারে আপনার ব্যবসা। আশা করছি, বুঝতে পারছেন।

যোগাযোগ

ওয়েবসাইট আপনার সাথে আপনার গ্রাহক, ঠিকাদার, কর্মী, অংশীদার এবং অন্যান্য আগ্রহী পক্ষের সাথে যোগাযোগ করার একটি সহজ মাধ্যম তৈরি করে দেয়।

সম্প্রদায় তৈরি

ওয়েবসাইট আপনাকে একটি অনলাইন সম্প্রদায় তৈরি করতে সাহায্য করতে পারে যেখানে মানুষ আপনার সাথে এবং একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। এক সময় পর্যাপ্ত ট্রাফিককে এক প্ল্যাটফর্মে আনলে আপনাকে আর ঠেকায় কে!

অর্থ উপার্জন

ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করা সম্ভব। যেমন, বিজ্ঞাপন, অনলাইন স্টোর, সদস্যপদ ফি ইত্যাদি।

ওয়েবসাইটের ধরণ

Website এর প্রধান দুটি শ্রেণী রয়েছে, যা গঠন ও বৈচিত্র্যের উপর ভিত্তি করে বিভক্ত-

১. স্ট্যাটিক ওয়েবসাইট

  • পূর্বনির্ধারিত এবং স্থির তথ্য প্রদর্শন করে।
  • HTML ভাষা ব্যবহার করে তৈরি করা হয়।
  • ব্যক্তিগত ওয়েবসাইট।
  • ছোট ব্যবসার ওয়েবসাইট।
  • পোর্টফোলিও ওয়েবসাইট।

২. ডাইনামিক ওয়েবসাইট

ব্যবহারকারীর ইনপুট এবং ডেটাবেসের সাথে যোগাযোগের উপর ভিত্তি করে তথ্য প্রদর্শন করে। HTML, CSS, JavaScript এবং সার্ভার-সাইড স্ক্রিপ্টিং ভাষা (যেমন PHP, Python, Java) ব্যবহার করে তৈরি করা হয়।

      • ই-কমার্স ওয়েবসাইট।
      • সামাজিক মিডিয়া ওয়েবসাইট।
      • ওয়েব অ্যাপ্লিকেশন।

এছাড়াও, ওয়েবসাইটকে উদ্দেশ্য এবং ব্যবহারের উপর ভিত্তি করে আরও অনেক উপশ্রেণীতে ভাগ করা যেতে পারে। যেমন:

  • ব্যবসায়িক ওয়েবসাইট – এই ধরণের ওয়েবসাইট সাধারণত পণ্য ও পরিষেবা প্রচার এবং বিক্রি করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।
  • সরকারি ওয়েবসাইট – নাগরিকদের তথ্য ও পরিষেবা প্রদানের জন্য সাধরণত এই ওয়েবসাইটগুলো ব্যবহার করা হয়।
  • শিক্ষাগত ওয়েবসাইট – সাধারণত শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের জন্য এই ওয়েবসাইটগুলো বিশেষভাবে ব্যবহৃত হয়ে থাকে।
  • সংবাদ ও তথ্য ওয়েবসাইট – এই ওয়েবসাইটগুলো সাধারণত খবর ও তথ্য প্রদানের জন্য।
  • বিনোদন ওয়েবসাইট – গান, ভিডিও, গেমস ইত্যাদির মাধ্যমে বিনোদন প্রদানের জন্য ব্যবহার করা হয়।
  • অলাভজনক ওয়েবসাইট – সচেতনতা বৃদ্ধি এবং তহবিল সংগ্রহের জন্য।

Author

Leave a Reply